আন্তর্জাতিক

দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়া

করোনাসংক্রমণের মধ্যেও দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়া। গত ১৬ আগস্ট ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে। দাউ দাউ করে জ্বলছে আগুন মার্কিন যুক্তরাষ্ট্রের এই রাজ্যটিতে। ধোঁয়ায় ভরে গিয়েছে চারদিক। আকাশ থেকে অনবরত নেমে আসছে ছাই। বাড়িঘর-রাস্তাঘাট সব ঢেকে যাচ্ছে ছাইয়ে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে বাসিন্দাদের। এতে সমস্যার মধ্যে রয়েছেন লাখ লাখ মানুষ।

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি মার্কিন যুক্তরাষ্ট্রের শুষ্ক এবং উষ্ণতম স্থান হিসেবে পরিচিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ১৯০ ফুট। দক্ষিণ-পূর্ব ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমিতে রয়েছে এই ডেথ ভ্যালি। মারাত্মক গরমের জন্য এই এলাকা বরাবরই বিখ্যাত।

২০১৮ সালের জুলাই মাসে ডেথ ভ্যালির গড় তাপমাত্রা ছিল ১০৮.১ ডিগ্রি ফারেনহাইট। বিশ্বের পরিসংখ্যানে এটিই ছিল উষ্ণতম মাস। ওই বছর জুলাই মাসে অন্তত ২১ দিন পারদ পৌঁছেছিল ১২০ ডিগ্রি ফারেনহাইটে।

ক্যালিফোর্নিয়ায় তাপপ্রবাহ সাধারণ ঘটনা। তাপপ্রবাহ ছাড়াও এক নতুন সমস্যার মুখে পড়েছেন ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা। সেটা হলো বজ্রপাত। এই বজ্রপাতের জেরেই বাড়ছে দাবানলের মতো ঘটনা। গত এক সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় প্রায় ২১ হাজার বজ্রপাতের ঘটনা ঘটেছে। এর জেরে ক্যালিফোর্নিয়ার জঙ্গলে ৫৬০টি জায়গায় আগুন ধরেছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close