মহাবিশ্ব

বৃহস্পতির চাঁদে হ’তে পারে মানববসতি

সৌরজগতের মধ্যে কিংবা বাইরে, পৃথিবী ছাড়া এখন পর্যন্ত কোথাও মানুষের জন্য বাসযোগ্য জায়গার খোঁজ পাননি বিজ্ঞানীরা। সৌরজগতের লোহিত গ্রহ মঙ্গল কিছুটা আশা জাগালেও তা পূরণ হ’তে অপেক্ষা করতে হবে আরও বহু বছর। এ কারণে বিজ্ঞানীদের বিকল্প স্থানের খোঁজও থেমে নেই। এক্ষেত্রে তাদের আশাবাদী করে তুলেছে সৌরজগতের সবচেয়ে বড় ও পঞ্চম গ্রহ বৃহস্পতির চাঁদ ইউরোপা।

এখন পর্যন্ত বৃহস্পতির ৭৯টি চাঁদের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এর মধ্যে ইউরোপা একটি। এর ভূগর্ভস্থ মহাসাগরের উৎপত্তির রহস্য উদঘাটন করেছেন বিজ্ঞানীরা। বরফের আস্তরণে ঢাকা এর ভূগর্ভস্থ মহাসাগরকে এত দিন ভিনগ্রহবাসী বা এলিয়েনের দেশ বলে ধারণা করেছেন তাঁরা। এখন তারা জানাচ্ছেন, ইউরোপার ঐ মহাসাগরটি ৬৫ থেকে ১৬০ কিলোমিটার গভীর হ’তে পারে। এতে পানির পরিমাণ পৃথিবীর মহাসাগরগুলোর ধারণকৃত পানির দ্বিগুণ হ’তে পারে।

নতুন ঐ গবেষণায় বলা হয়, ইউরোপার ঐ ভূগর্ভস্থ মহাসাগরের উৎপত্তির রহস্য উদঘাটনের পর বিজ্ঞানীরা নিশ্চিত যে সেখানে অতীতে অণুজীবের উপস্থিতি ছিল। বিশেষ করে ঐ মহাসাগরে বিপুল পানির উপস্থিতি সেটাই প্রমাণ করে।

এই গবেষণা কাজের প্রধান নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরীর গবেষক মোহিত মেলওয়ানী বলেন, ‘আমাদের ধারণা, ইউরোপার ঐ মহাসাগরটি আগে বাসযোগ্য ছিল। তিনি বলেন, তরল পানির উপস্থিতি বাসযোগ্যতা প্রমাণের প্রথম ধাপ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close
Close